ভাঙা দাঁতের চিকিৎসা?

বর্তমানে এমন অনেকেই আছে যারা ভাঙা দাঁত নিয়ে খুবই চিন্তিত থাকে। বিভিন্ন দুর্ঘটনার কারণে দাঁত ভেঙে যেতে পারে এক্সিডেন্ট করে অথবা টিউবয়েলের হাতলে চাপ লেগে দাঁত ভেঙে যেতে পারে। কারো কারো ক্ষেত্রে দাঁত সম্পূর্ণ মাঝখান থেকে ভেঙে যায় আবার কারো কারো ক্ষেত্রে দেখা যায় দাঁতের কিছুটা অংশ ভেঙে যায়। আপনি চাইলে মাত্র ১ ঘন্টায় এই ধরনের সমস্যা সমাধান করে নিতে পারেন আধুনিক একটি চিকিৎসা পদ্ধতি ব্যবহার করে।


ভাঙা দাঁতের আধুনিক চিকিৎসা?

বর্তমান সময়ের ভাঙ্গা দাঁতের সমস্যার সমাধান রয়েছে আধুনিক চিকিৎসা পদ্ধতি এই পদ্ধতিতে মাত্র এক ঘন্টায় দাঁতের ভাঙ্গা অংশকে সম্পূর্ণ আগের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব। মানে আপনার দাঁত ভেঙে যাওয়ার আগে ঠিক যেরকম ছিল সেরকম করা সম্ভব মাত্র এক ঘন্টায়। এই পদ্ধতির প্রধান সুবিধা হচ্ছে ন্যাচারাল দাঁত কাটার প্রয়োজন হয় না বা যে দাঁতটা ভেঙে গেছে ওই দাঁত রুট ক্যানেল করার প্রয়োজন হয় না।


ভাঙা দাঁতে কখন রুট ক্যানেল করার প্রয়োজন হতে পারে?

যখন একটি দাঁতের উপরের অংশের প্রায় অর্ধেকের বেশি ভেঙে যায় এবং ওই দাঁতে প্রচুর যন্ত্রণার সৃষ্টি হয় সেক্ষেত্রে ওই ব্যথা বা যন্ত্রণা দূর করার জন্য তাতে রুট ক্যানেল করার প্রয়োজন হতে পারে। তবে যে সকল দাঁতের সামান্য একটু মাথা থেকে ভেঙে গেছে সেই সকল দাঁত ভালো করার জন্য কিন্তু দাঁতে রুট ক্যানেল এর প্রয়োজন হয় না।


ভাঙা দাঁতে ক্যাপ করার অসুবিধা কি?

মূলত নরমাল ক্যাপের কালার কখনোই ন্যাচারাল দাঁতের কালারের হয় না। এবং অনেকেই এই সামান্য ভাঙ্গা দাঁতে ভুল করে অনেক চিকিৎসকের পরামর্শে দাঁতে নরমাল ক্যাপ করে নেয় সেক্ষেত্রে কিছুদিন পর দেখতে পায় ঐ দাঁতের কালার অন্যান্য দাঁতের কালারের সাথে এডজাস্ট হয় না। তাই ভাঙা দাঁতে ক্যাপ করার আগে ১০০ বার চিন্তা করুন।


দাঁত ভেঙে গেলে কি করবেন?

দাঁত ভেঙে গেলে অবশ্যই একজন অভিজ্ঞ চিকিৎসকের সঙ্গে আলোচনা করবেন। যদি দাঁত সামান্য ভেঙে যায় সে ক্ষেত্রে দাঁতে রুট ক্যানেল বা ক্যাপ করার প্রয়োজন নেই। বর্তমান সময়ের এই আধুনিক চিকিৎসা নিলে দাঁত মাএ ১ ঘন্টায় ভাঙ্গা দাঁত আবার আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া সম্ভব। চিকিৎসা পরামর্শ ও চিকিৎসা সেবার জন্য যোগাযোগ করুন এম, আই ডেন্টাল কেয়ারে।

আমাদের ঠিকানা
এম, আই ডেন্টাল কেয়ার
সোনাতলা মোড়, বাগেরহাট
মোবাইল: 01650-198767

Post a Comment

Previous Post Next Post