দাঁত ব্যথা হলে করণীয়?

মূলত দাঁতের ব্যথায় কমবেশি সবাই ভুগে থাকে। বিভিন্ন কারণে দাঁতে ব্যথা হতে পারে। দাঁতে ব্যথা হওয়ার প্রধান কারণ হচ্ছে দন্ত ক্ষয় বা ক্যারিজ অথবা দাঁতের উপরের অংশ ভেঙে গেলে দাঁত ব্যথা করতে পারে। এছাড়াও আরো অনেক কারণ রয়েছে দাঁত ব্যাথা হওয়ার তার মধ্যে অন্যতম কারণ হলো দাঁতের ক্ষয় অথবা পাল্প নষ্ট হয়ে যাওয়া কিংবা দাঁত ক্ষয় হয়ে যাওয়া এ সকল কারণে দাঁতে ব্যথা বা যন্ত্রণার অনুভূতি হয়।



দাঁত ব্যথা হওয়ার কারণ?

দাঁত ব্যথা হওয়ার প্রধান কারণ হচ্ছে নিয়মিত দাঁত ব্রাশ না করা। নিয়মিত দাঁত ব্রাশ না করলে দাঁতে সমস্যার সৃষ্টি হয় মানে দন্ত ক্ষয় বা দাঁতে ডেন্টাল ক্যারিজ এর আক্রমণ ঘটে। প্রথমত ক্যারিজ থেকে দাঁতে তেমন একটা ব্যথার সৃষ্টি হয় না হালকা শিরশির অনুভব হলে হতে পারে তবে ক্যারিজ চিকিৎসা না করলে দাঁতে পরবর্তীতে মারাত্মক যন্ত্রণার সৃষ্টি হতে পারে।

দাঁত ব্যথার চিকিৎসা?

মূলত দাঁতে অতিরিক্ত ব্যথার সৃষ্টি হলে অবশ্যই একজন চিকিৎসকের কাছে গিয়ে সমস্যার সমাধান করতে হবে। অনেকে একটি ভুল করে থাকে দাঁতে ব্যাথা হলে নিয়মিত দাঁতের ব্যথার ওষুধ কিনে খায় সে ক্ষেত্রে শরীরে মারাত্মক ক্ষতি হতে পারে। দাঁতে ব্যথার আধুনিক চিকিৎসা রয়েছে বর্তমান সময়ে মাত্র একদিনে দাঁতের অস্বাভাবিক যন্ত্রণা স্থায়ীভাবে বন্ধ করা সম্ভব।

দাঁতে হঠাৎ ব্যথা হলে করণীয়?

দাঁতে যদি হঠাৎ করে ব্যাথার সৃষ্টি হয় এবং আপনি ডাক্তারের কাছে যাওয়ার সময় না পান অথবা এমন একটা সময় দাঁতে ব্যথা উঠেছে যখন আপনি চাইলেও ডাক্তারের কাছে যেতে পারবেন না সে সময় কি করবেন বিস্তারিত নিচে বলা হলো।

১. প্রথমত লবণ গরম পানি দিয়ে ৪০ সেকেন্ডের মত কুলি-কুচি করতে হবে দিনে ৪ থেকে ৫ বার পর্যন্ত। লবণ মূলত অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে। অ্যান্টিসেপটিক যেহেতু ব্যাকটেরিয়া ধ্বংস করে সেহেতু লবন দিয়ে কুলি কুচি করলে দাঁতের ব্যথা অনেক অংশে কমে যায়

২. বাজারে কিছু কিছু টুথপেস্ট পাওয়া যায় সেগুলো দাঁতের ব্যথা অস্থায়ীভাবে কমাতে সাহায্য করে এ ধরনের টুথপেস্ট

 যদি আপনার বাসায় থেকে থাকে সেটা আক্রান্ত স্থানে লাগিয়ে দেখতে পারেন।

মনে রাখবেন নিচের এই দুইটা ঘরোয়া পদ্ধতি সাময়িক ব্যথা কমানোর জন্য তবে স্থায়ীভাবে যদি আপনি দাঁতের ব্যথা কমাতে চান সে ক্ষেত্রে অবশ্যই একজন চিকিৎসকের সঙ্গে আলোচনা করতে হবে এবং পরবর্তীতে চিকিৎসা নিতে হবে।

দাঁতের যে কোন চিকিৎসা বিষয়ে বিস্তারিত জানতে কল করুন অথবা আমাদের চেম্বারে ভিজিট করুন:

আমাদের ঠিকানা

এম, আই ডেন্টাল কেয়ার

সোনাতলা মোড়, বাগেরহাট

মোবাইল: 01650-198767

Post a Comment

Previous Post Next Post