বিভিন্ন কারণে দাঁতে ব্যথা হতে পারে সাধারণত দাঁতে ব্যথার প্রধান কারণ হচ্ছে দন্ত ক্ষয় ও পলপাইটিস এ ছাড়া আরও অনেক কারণে দাঁতে ব্যথা হতে পারে। দাঁতের সমস্যা বেশি হলে দাঁতের ব্যথা তীব্র হতে পারে এবং এবং অনেক সময় দাঁতের ব্যথা কমও হতে পারে।


মনে রাখবেন দাঁতে ব্যথা হলেই ফার্মেসিতে গিয়ে দাঁতের ব্যথার ওষুধ খাওয়া উচিত নয়। অবশ্যই রেজিস্টার চিকিৎসকের পরামর্শ নিয়ে অথবা একজন ডেন্টাল সার্জনের পরামর্শ নিয়ে ওষুধ খাওয়া উচিত।

অনেক সময় এমন হয় যে চিকিৎসকের কাছে চাওয়ার মত সময় নেই অথবা এমন সময় ব্যাথা শুরু হয়েছে তখন চিকিৎসকের কাছে যাওয়াই অসম্ভব তো সে সময় কি করবেন। কিছু কিছু ব্যথার ওষুধ আছে সেগুলো খেলে দাঁতের ব্যথা অনেক অংশে কমে যায়। চলুন জেনে যাক কয়েকটি দাঁত ব্যথার ওষুধের নাম।

দাঁত ব্যথার ট্যাবলেট এর নাম?

তীব্র দাঁতে ব্যাথার জন্য সাধারণত Etoricoxib 60 mg / Etoricoxib 90mg / Etoricoxib 120mg / ওদাঁতে ব্যথার জন্য খুবই কার্যকর। দাঁতের ব্যথার তীব্রতার উপর ভিত্তি করে মাত্রা বাড়ানো যেতে পারে।

এই ওষুধ আমাদের দেশের কোম্পানিতে তৈরি করে এমন কয়েকটি ব্র্যান্ড নাম:-

Etorix 

Etocox

Tory

Fabetor

এছাড়াও আরো অনেক কোম্পানি এই দাঁত ব্যথার ঔষধ তৈরি করে থাকে। দাঁত ব্যথার এই ওষুধ খাওয়ার পূর্বে অবশ্যই গ্যাসের ট্যাবলেট খেয়ে নিতে হবে। আরো বিস্তারিত তথ্য জানতে একজন অভিজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করে নিতে পারেন।


এছাড়াও সাধারণ দাঁতে ব্যাথার জন্য আপনারা চাইলে Paracetamol 500 mg অথবা Ibuprofen 400 ট্যাবলেট খেতে পারেন। 

Post a Comment

Previous Post Next Post