বিভিন্ন কারণে দাঁত ভেঙে যেতে পারে। সাধারণত এক্সিডেন্ট অথবা শক্ত খাবার খাওয়ার কারণে অথবা টিউবওয়েলের হাতলের চাপ লেগেও দাঁত ভেঙে যেতে পারে। এছাড়াও দেখা যায় দাঁত আস্তে আস্তে নষ্ট হয়ে ভেঙে যেতে পারে। দীর্ঘদিন ধরে একই ধরনের টুথপেস্ট ব্যবহার করলেও দাঁত নষ্ট হয়ে যেতে পারে এছাড়া বয়সের সাথে সাথে দাঁত ভেঙে যেতে পারে।


অনেক সময় দেখা যায় দাঁত সামান্য ভেঙ্গে গেলে বোঝা যায় না। সাধারণত দাঁতের ক্ষয় না থাকলেও যদি দাঁতে কোন কিছু কামড় দেওয়ার ফলে দাঁতে ব্যথা বা শিরশির অনুভব হয় তাহলে বুঝে নিতে হবে দাঁতে ক্ষয় বা ভাঙ্গা আছে। বিভিন্নভাবে দাঁত ভাঙতে পারে নিচে বিস্তারিত আলোচনা করা হলো


মূলত দাঁতের তিনটে স্তর থাকে সবচেয়ে উপরের স্তরের নাম হচ্ছে এনামেল। এনামেল সাধারণত ফেটে যেতে পারে অথবা ভেঙে যেতে পারে এ ধরনের সমস্যা হলে দাঁতের তেমন একটা সমস্যা হয় না। কোন রকম ব্যথা সৃষ্টি হয় না তবে দেখতে খারাপ দেখাতে পারে। 

ভাঙা দাঁতের চিকিৎসা ও খরচ?

সাধারণত দাঁত অতিরিক্ত ভেঙে গেলে দাঁত স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে দাঁতে ক্যাপ বা ক্রাউন করে নেওয়া যেতে পারে। বর্তমান সময়ের বিভিন্ন ধরনের ক্রাউন পাওয়া যায় যেমন মেটাল ক্রাউন পোরসেলিন, সিরামিকের তৈরি ক্রাউনে দাঁত আগের মতোই আকার, রং, চেহারা ফিরে পায়।

যদি দাঁতের সামান্য অংশ ভেঙে যায় এবং দেখতে খারাপ দেখা যায় সে ক্ষেত্রে কম্পোজিট ভিনিয়ার করে নেওয়া যেতে পারে এই পদ্ধতিতে ন্যাচারাল দাঁতের কোনো ক্ষতি ছাড়া এই দাঁতকে আবার আগের মতো করে নেওয়া সম্ভব।

প্রায় বেশিরভাগ মানুষই এখানে একটি ভুল চিকিৎসা নিয়ে থাকে সাধারণত একটু ভাঙ্গা দাঁত ঠিক করার জন্য দাঁতে রুট ক্যানেল করে ক্যাপ করে থাকে যেটা একদমই উচিত নয়। একটু ভাঙা দাঁত ঠিক করার জন্য দাঁত কাটা বা রুট ক্যানেল বা ক্যাপ করার প্রয়োজন নেই।

দাঁতের যে কোন চিকিৎসা বিষয়ে বিস্তারিত তথ্যের কল করুন আমাদের অফিসিয়াল নাম্বারে । দাঁতের চিকিৎসা খরচ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে নাম ঠিকানা মোবাইল নাম্বার সহ দাঁতের একটি ছবি পাঠিয়ে দিন আমরা আপনাকে জানিয়ে দিব কত টাকা খরচ হবে টোটাল চিকিৎসা করতে।


আমাদের ঠিকানা

এম, আই ডেন্টাল কেয়ার

সোনাতলা মোড়, বাগেরহাট

ইমু ও হোয়াটসঅ্যাপ: 01650-198767



Post a Comment

Previous Post Next Post