দাঁত ফাঁকা কেন হয়?

বিভিন্ন কারণে দাঁত ফাঁকা হতে পারে তবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে সামনের দাঁত ফাঁকা হওয়ার প্রধান কারণ হচ্ছে  জেনেটিক বা বংশগত কারণ। সাধারণ বংশগত কারণে সামনের দাঁত ফাঁকা হয়ে থাকে বেশিরভাগ ক্ষেত্রে। বংশগত কারণ বাদে ও আরো কিছু কারণ রয়েছে যে সকল কারণে সামনের দাঁত থাকা হতে পারে। যেমন দন্ত ক্ষয় বা ঠিক সময়ে দাঁত না ফালানোর কারনে দাঁত ফাঁকা হয়ে উঠতে পারে অথবা মাড়ি থেকে দাঁত তুলে ফেললেও দাঁত ফাঁকা হয়ে যেতে পারে। এছাড়া আরো কিছু বদ অভ্যাস আছে যে সকল কারণে দাঁত ফাঁকা হতে পারে যেমন দাঁত খোঁচানো কাটি বা শালা দিয়ে।


দাঁত ফাঁকা হলে কি করা উচিত?

বর্তমান সময়ে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় সামনের দুই দাঁতের মাঝে ফাঁকা হয়ে থাকে। এছাড়াও সামনের দাঁত সহ পাশের অন্যান্য দাঁত ফাঁকা হতে পারে। তবে বর্তমানে এধরনের সমস্যা সমাধান করা খুবই সহজ কাজ চিকিৎসকদের কাছে। দাঁত ফাঁকা হয়ে গেলে অথবা দাঁত ফাঁকা থাকলে চিকিৎসা নিলে সমস্যা সমাধান হয়ে যায়।

ফাকা দাঁতের চিকিৎসা করতে কত সময় লাগে?

সাধারণত দুইটি পদ্ধতিতে বেশিরভাগ ক্ষেত্রে ফাঁকা দাঁতের চিকিৎসা করা হয়। প্রথম পদ্ধতি হচ্ছে ব্রেসেস পদ্ধতি ও দ্বিতীয় পদ্ধতি হচ্ছে কম্পোজিট ভিনিয়ার পদ্ধতি। প্রথম পদ্ধতিতে ফাঁকা দাঁতের চিকিৎসা করতে সময় লাগে ৬ মাস থেকে ১ বছর পর্যন্ত। দ্বিতীয় পদ্ধতিতে সময় লাগে মাত্র ১ থেকে ২ ঘন্টার মতো।

চিকিৎসা বিষয়ক বিস্তারিত তথ্যের জন্য কল করুন নিচে দেওয়া হটলাইন নাম্বার

ফাঁকা দাঁতের চিকিৎসার খরচ?

ফাঁকা দাঁতের চিকিৎসার খরচ সাধারণত নির্ভর করে দাঁত কতটুকু ফাঁকা অথবা কয়টি দাঁত ফাঁকা। সাধারণত দাঁতের ফাঁকা দেখে বলা যায় কত টাকা খরচ হবে। ফাঁকা দাঁতের খরচ সম্পর্কে বিস্তারিত জানতে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলে এই বিষয়ে সম্পর্কে বিস্তারিত জেনে নিবেন।

আপনার চাইলে খুবই কম খরচে ফাঁকা দাঁতের চিকিৎসা করতে পারেন এম,আই ডেন্টাল কেয়ার থেকে।

তথ্যসূত্র:
এম, আই ডেন্টাল কেয়ার
সোনাতলা মোড়, বাগেরহাট
সিরিয়ালের জন্য কল করুন +8801650-198767

Post a Comment

Previous Post Next Post