ভাঙ্গা দাঁতের চিকিৎসা খরচ?

দাঁত বিভিন্ন কারণে ভেঙে যেতে পারে সাধারণত বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় দুর্ঘটনার কারণে দাঁত ভেঙে যেতে পারে। যে সকল দুর্ঘটনার কারণে দাঁত ভাঙ্গে তা হল এক্সিডেন্ট অথবা টিউবয়েলের হাতলের বাড়ি খেয়ে অথবা কোন শক্ত খাবার খাওয়ার ফলে। এছাড়াও আরো অনেক কারণ আছে যেসব কারণে দাঁত ভেঙ্গে যেতে পারে।


দাঁত ভেঙে গেলে করণীয়?

দাঁত সাধারণত ভেঙে গেলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে এবং দেখতে হবে কতটুকু ভেঙেছে যদি হালকা ভেঙ্গে যায় সে ক্ষেত্রে বর্তমান সময়ে দাঁত না রুট ক্যানেল করে অথবা না ক্যাপ করে দাঁত কে আগের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব মাত্র ১ ঘন্টার চিকিৎসা পদ্ধতি ব্যবহার করে। এবং এই চিকিৎসা পদ্ধতির খরচও খুব কম হয়ে থাকে। আর যদি দেখা যায় দাঁত অনেক অংশ ভেঙে গেছে এবং দাঁতের মাঝখানে যে দন্ত মজা থাকে ওটা বের হয়ে গেছে এবং দাঁতে প্রচুর যন্ত্রণা হয় অথবা দাঁত কিছুদিন পরে কালো হয়ে গিয়েছে এক্ষেত্রে দাঁতে ক্যাপ করে ফেলতে হবে অথবা চিকিৎসকের শরণাপন্ন হয়ে চিকিৎসক যে ধরনের পরামর্শ দেয় সে পরামর্শ মেনে চলতে হবে।

ভাঙা দাঁতের চিকিৎসা খরচ?

ভাঙা দাঁতের জন্য বর্তমান সময়ে অনেক আধুনিক চিকিৎসা রয়েছে এবং এই ধরনের চিকিৎসার খরচ তুলনামূলক অনেক কম হয়ে থাকে। যদি হালকা দাঁত ভেঙে যায় সে ক্ষেত্রে সামান্য ভাঙ্গা অংশে কমপোজিট ভেরিয়ার করে নিলে দাঁত দেখতে আবার আগের মত হয়ে যায় মানে ভাঙা অংশ সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যায়। এক্ষেত্রে খুবই কম খরচ হয়।


ভাঙা দাঁতে কখন ক্যাপ করার প্রয়োজন হয়?

দাঁত অতিরিক্ত ভেঙে গেলে দাঁতে ক্যাপ করার প্রয়োজন হয় কিন্তু দেখা যাচ্ছে বর্তমান সময়ে বেশিরভাগ রেন্টাল কেয়ারে যে ধরনের ক্যাপ লাগানো হয় সেটা হচ্ছে মেটাল ক্যাপ সাধারণত কিছুদিন পরে ক্যাফের কালার নষ্ট হয়ে যেতে পারে অথবা ক্যাপ দেখতে কালো কালো দেখা যেতে পারে। এছাড়াও আরো অন্যান্য সমস্যা রয়েছে মেটাল ক্যাফে তাই আপনি চাইলে জিরকনিয়া অথবা ই-মেক্স ক্রাউন ব্যবহার করতে পারেন এই ধরনের সমস্যার সমাধান করার জন্য। জিরকোনিয়া ও ইমেক্স ক্রাউনের খরচ অনেক বেশি। তবে আপনারা চাইলে এম,আই ডেন্টাল কেয়ার থেকে খুব কম খরচের মধ্যে এই চিকিৎসা গুলো করাতে পারেন।

আপনারা দাঁত সম্পর্কিত যে কোন ধরনের পরামর্শ অথবা যেকোনো ধরনের জিজ্ঞাসা জন্য কল করতে পারেন এম,আই ডেন্টাল কেয়ারের অফিসিয়াল নাম্বারে।

এম, আই ডেন্টাল কেয়ার
সোনাতলা মোড়, বাগেরহাট

Post a Comment

Previous Post Next Post